আনলাইনে বেতন নির্ধারণ সম্পর্কে সচরাচর জিজ্ঞাসা
প্রশ্ন-১: ৩০/৬/২০১৫ তারিখের পর ইনক্রিমেন্ট, টাইমস্কেল, সিলেকশন গ্রেড ইত্যাদি প্রাপ্ত হলে কী করতে হবে?
সমাধান: অনলাইন বেতন নির্ধারণ সিস্টেমের মাধ্যমে শুধুমাত্র ৩০/৬/২০১৫ তারিখে প্রাপ্ত গ্রেড এবং মূল বেতনের উপর ভিত্তি করে ১/৭/১৫ তারিখের বেতন নির্ধারণ করা হবে। পরবর্তীতে প্রাপ্ত ইনক্রিমেন্ট, টাইমস্কেল, সিলেকশন গ্রেড প্রভৃতি প্রাপ্তির বিষয়টি এস.আর.ও. অর্থ বিভাগ এবং সিজিএ কার্যালয়ের নির্দেশনা মোতাবেক নিষ্পত্তি হবে। বর্তমান অনলাইন বেতন নির্ধারণ সিস্টেমের মাধ্যমে এ সকল বিষয় নিষ্পত্তি করা হচ্ছে না।
প্রশ্ন–২: বেতন নির্ধারণী ওয়েবসাইটে প্রবেশ করা যাচ্ছে না।
সমাধান: আপনার কম্পিউটারে ইন্টারনেট সংযোগ কাজ করছে কিনা, তা পরীক্ষা করে দেখুন। ইন্টারনেট সংযোগ ঠিক থাকলে অনলাইনে বেতন নির্ধারণের অ্যাড্রেসটি (http://www.payfixation.gov.bd) সঠিকভাবে লেখা হয়েছে কিনা পরীক্ষা করুন। অ্যাড্রেস সঠিকভাবে লেখার পরও যদি সাইটটি না আসে, তাহলে কয়েক ঘন্টা পর আবার চেষ্টা করুন। সাইটের ধারণক্ষমতার অতিরিক্ত সংখ্যক ভিজিটর প্রবেশ করার কারণে এই সমস্যা হতে পারে, যা অফ-পিক টাইমে সমাধান হয়ে যাবে।
প্রশ্ন–৩: রেলওয়ের বেতন নির্ধারণের জন্য নির্ধারিত পাতায় প্রবেশ করা যাচ্ছে না।
সমাধান: রেলওয়ের বেতন নির্ধারণের জন্য নির্ধারিত পাতাটি এখনও উন্মুক্ত করা হয়নি। অনুগ্রহপূর্বক অপেক্ষা করুন।
প্রশ্ন–৪: প্রিন্ট করার সময় ফন্ট ভেঙ্গে যাচ্ছে।
সমাধান: এই লিঙ্কে (https://payfixation.gov.bd/guide.php) গিয়ে সঠিক ফন্টটি ইনস্টল করুন।
প্রশ্ন–৫: সঠিক জাতীয় পরিচয়পত্র নম্বর এবং জন্ম তারিখ এন্ট্রি দেয়ার পরও 'জাতীয় পরিচয়পত্র নম্বর সঠিক নয়' মর্মে মেসেজ দেখাচ্ছে।
সমাধান: জাতীয় পরিচয়পত্র নম্বর যাচাই করার জন্য এনআইডি ডাটাবেইজ এর সাথে সংযোগ স্থাপন করতে সমস্যা হওয়ার কারণে এই মেসেজ এসে থাকে। একই সাথে অনেকে লগইন করার চেষ্টা করায় এমনটি হতে পারে। তাই কয়েক ঘন্টা পর আবার চেষ্টা করুন। সাইটের ধারণক্ষমতার অতিরিক্ত সংখ্যক ভিজিটর প্রবেশ করার কারণে এই সমস্যা হতে পারে, যা অফ-পিক টাইমে সমাধান হয়ে যাবে।
প্রশ্ন–৬: ভুল করে অন্য হিসাবরক্ষণ অফিসের বিপরীতে বেতন নির্ধারণ করে ফেলেছি।
সমাধান: আপনি যে হিসাবরক্ষণ অফিস থেকে বেতন নিয়ে থাকেন অথবা ফিক্সেশন করেন, তাদেরকে বিষয়টি জানান। হিসাবরক্ষণ অফিসের হেল্পডেস্কের নম্বর এখানে (https://payfixation.gov.bd/helpdesk.php) পাওয়া যাবে। তারা বিষয়টির সমাধান করবেন।
প্রশ্ন–৭: নন-ক্যাডার কর্মচারিদের ক্ষেত্রেও ক্যাডার সিলেক্ট ব্যতীত পরবর্তী ধাপে যাওয়া যায় না।
সমাধান: ক্যাডার তালিকা হতে 'প্রযোজ্য নয়' নির্বাচন করুন। পরবর্তী ধাপে যাওয়া যাবে।
প্রশ্ন–৮: অফিস পাওয়া যাচ্ছে না।
সমাধান: অফিস তালিকার নিচে 'অন্যান্য' এর ঘরে আপনার অফিসের নাম টাইপ করুন। তবে অফিসটি 'ডিডিও সম্বলিত পেমেন্ট অফিস' হতে হবে।
প্রশ্ন–৯: পদবি পাওয়া যাচ্ছে না।
সমাধান: পদবির তালিকা হতে 'অন্যান্য' নির্বাচন করুন। পদবি লিখার জন্য একটি পৃথক ঘর দেখাবে। এখানে সংশ্লিষ্ট পদবি লিখুন।
প্রশ্ন–১০: বেতন/পেনশন নির্ধারণী ছক প্রিন্ট করা যাচ্ছে না।
সমাধান: প্রিন্টারের সাথে আপনার কম্পিউটারের কেবল সংযোগ আছে কিনা দেখুন।
প্রশ্ন–১১: বেতন/পেনশন নির্ধারণী ছক প্রেরণ করা যাচ্ছে না।
সমাধান: ইন্টারনেট কানেকশন না থাকার কারনে এটা হতে পারে। একটু পর আবার চেষ্টা করুন।
প্রশ্ন–১২: NID এবং চাকুরির রেকর্ডে নামের বানান (যেমন: আবুল কাশেম/কাসেম), ডাক নাম সংযুক্তি (যেমন: মাসুদ রানা রনি/মাসুদ রানা) বা সংক্ষিপ্তকরণ (যেমন: মো:/মোহাম্মদ, চৌধুরী/চৌ) ইত্যাদির কারণে বেতন নির্ধারণে সমস্যা হবে কি না?
সমাধান: না।
প্রশ্ন–১৩: NID এবং চাকুরির রেকর্ড এর জন্ম তারিখ এর পার্থক্যে বেতন নির্ধারণ করা যাবে কি না?
সমাধান: না, তবে এক্ষেত্রে NID এর জন্ম তারিখ সংশোধনযোগ্য।।
প্রশ্ন–১৪: NID তে আমার জন্ম তারিখ ভুল থাকায় সংশোধনের জন্য আবেদন করি। কিন্তু এখনও সংশোধন করা হয় নাই, এই ক্ষেত্রে আমার করণীয় কি?
সমাধান: NID এর জন্ম তারিখ সার্ভিস রেকর্ড অনুযায়ী সংশোধন করা বাধ্যতামূলক। জন্ম তারিখ সংশোধন না হলে বেতন নির্ধারণ ফরম পূরণ সম্ভব হবে না। এই বিষয়ে অর্থ বিভাগ হতে জরুরি ভিত্তিতে ব্যবস্থা গ্রহণের জন্য NID কর্তৃপক্ষকে অনুরোধ করা হয়েছে।
প্রশ্ন–১৫: উপরিল্লিখিত প্রশ্ন ছাড়া অন্য প্রশ্ন।
সমাধান: হেল্পডেস্ক (https://payfixation.gov.bd/helpdesk.php) এ যোগাযোগ করুন।